বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ নভেম্বর ২০২০

২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০


প্রকাশন তারিখ : 2020-11-30

মাসব্যাপী ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’ শুরুজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ গঠনের লক্ষ্যে ১৯৭৪ সালের ১৯ ফেব্রুয়ারি ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি’ প্রতিষ্ঠা করেন। ‘বাংলাদেশ শিল্পকলা একাডেমি’ বাংলাদেশের শিল্প সংস্কৃতি বিকাশের সর্ববৃহত জাতীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ শিল্পকলা একাডেমির চারুকলা বিভাগ একাডেমির জন্মলগ্ন থেকেই চারুকলা বিষয়ক গুরুত্বপূর্ণ প্রদর্শনী বিষয়ভিত্তিক কর্মশালা, সেমিনার, সিম্পোজিয়াম, আর্টক্যাম্প, আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণসহ চারুকলা সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে আসছে। এরমধ্যে দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় চারুকলা প্রদর্শনী, জাতীয় ভাস্কর্য প্রদর্শনীসহ দু’বছর অন্তর নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজন বিশেষভাবে উল্লেখযোগ্য।

এরই ধারাবাহিকতায় জাতীয় চিত্রশালার গ্যালারি ১,৩,৫,৬ ও ভাস্কর্য গ্যালারিতে ৩০ নভেম্বর থেকে ২৯ ডিসেম্বর ২০২০ পর্যন্ত অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’। প্রদর্শনীতে ২১ থেকে ৩৫ বছরের ৫১৯জন শিল্পীর ১৩৫০টি শিল্পকর্ম জমা পড়ে। চিত্রকলা, ছাপচিত্র, ভাস্কর্য, প্রাচ্যকলা, কারুশিল্প, মৃৎশিল্প, গ্রাফিক ডিজাইন, আলোকচিত্র, স্থাপনাশিল্প, পারফরমেন্স আর্ট, নিউ মিডিয়া আর্টসহ চারুশিল্পের এ সকল মাধ্যম থেকে শিল্পকর্ম নির্বাচক মন্ডলী ৩৩৭ জন শিল্পীর ৩৬৮টি শিল্পকর্ম প্রদর্শনীর জন্য নির্বাচিত করেন। 

শিল্পকর্ম নির্বাচক কমিটির সম্মানিত সদস্যরা হলেন-শিল্পী আইভি জামান, শিল্পী ড.রশীদ আমিন, শিল্পী দুলাল চন্দ্র গাইন, শিল্পী হারুন অর রশীদ টুটুল, আলোকচিত্রী মফিজুল ইসলাম এবং শিল্পী শাওন আকন্দ। এছাড়া পুরস্কার মনোনয়নের জন্য বিচারক ম-লীর সদস্যরা হলেন-শিল্পী নাইমা হক, আলোকচিত্রী নাসির আলী মামুন, শিল্পী ড. মো.ইকবাল, শিল্পী মোস্তফা জামান মিঠু, শিল্পী আনিসুজ্জামান এবং শিল্পী শেখ সাদী ভূঁইয়া।

সকল মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২০’ এবং ফটোগ্রাফিসহ চারুশিল্পের ১১টি শাখায় এ বছরে প্রত্যেকটিতে একটি করে শ্রেষ্ঠ পুরস্কার প্রদান করা হয়েছে। মোট পুরস্কারের সংখ্যা ১২টি।
শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্ত শিল্পী পেয়েছেন একলক্ষ টাকার চেক, সনদপত্র, মেডেল ও ক্রেষ্ট এবং প্রত্যেক মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার প্রাপ্ত শিল্পীদেরকে পঞ্চাশ হাজার টাকার চেক, সনদপত্র ও ক্রেষ্ট প্রদান করা হয়।


২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০ এর গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় সংযোজন বিশেষ কিউরেটেড প্রদর্শনীর আয়োজন। এবারেই প্রথমবারের মতো এ প্রদর্শনীতে বাংলাদেশের চারুশিল্প শিক্ষা প্রতিষ্ঠান: ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়সহ মোট ১২টি বিশ্ববিদ্যালয়/চারুকলা ইন্সটিটিউট স্বত:স্ফূর্ত অংশগ্রহণে জাতীয় চিত্রশালার ৩নং গ্যালারিতে বিষয়ভিত্তিক বিশেষ কিউরেটেড প্রদর্শনী বাস্তবায়িত হচ্ছে। যা শিল্পী, শিল্পরসিক, শিল্পবোদ্ধা ও দর্শকদের জন্য আনন্দ ও ভাবনার নতুন বারতা নিয়ে আসবে। আর এ বিশেষ কিউরেটেড প্রদর্শনীর ভাবনা ও পরিকল্পনা করেন একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী।

বর্তমান করোনা পরিস্থিতির কথা বিবেচনায় সারাদেশের বিপুল সংখ্যক শিল্পী ও শিল্পরসিক দর্শকবৃন্দ অনলাইনে ভার্চুয়াল গ্যালারির মাধ্যমে প্রদর্শনী উপভোগ করতে পারবেন। এছাড়াও প্রদর্শিত ছবিগুলো নিয়ে একটি ক্যাটালগ প্রকাশ করা হয়েছে।

৩০ নভেম্বর ২০২০ সোমবার বিকাল ৩.৩০টায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০ এর উদ্বোধন ও পুরস্কারপ্রাপ্ত শিল্পীদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থেকে ‘২২তম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনী ২০২০’ এর উদ্বোধন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ওবায়দুল কাদের, এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব কে এম খালিদ এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন এবং বরেণ্য চিত্রশিল্পী জনাব শহিদ কবীর এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: আব্দুল মান্নান ইলিয়াস । বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম। বিচারকমন্ডলীর পক্ষ থেকে বক্তব্য প্রদান করেন শিল্পসমালোচক মোস্তফা জামান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন একাডেমির সচিব জনাব মো. নওসাদ হোসেন। পুরস্কার প্রদান শেষে অনুভূতি ব্যক্ত করেন নবীন শিল্পী চারুকলা পুরস্কার-২০২০ প্রাপ্ত শিল্পী সোমা সুরভী জান্নাত ।

সকল মাধ্যমের শ্রেষ্ঠ পুরস্কার ‘২২তম নবীন শিল্পী চারুকলা পুরস্কার ২০২০’ পেয়েছেন সোমা সুরভী জান্নাত (শিল্পকর্ম: ‘আদিকথা’), 

বিভিন্ন মাধ্যমে শ্রেষ্ঠ পুরস্কার পেয়েছেন চিত্রকলায় শিল্পী মো: তরিকুল ইসলাম, (রিভেঞ্জ-২); ছাপচিত্রে শিল্পী মো: রফিকুল ইসলাম, (শিল্পকর্ম- নিউ বর্ন- ১, ২, ৩); ভাস্কর্য্যে শিল্পী মোহাম্মদ মোজাহিদুর রহমান সরকার, (শিল্পকর্ম- টেরিটোরিয়াল রেস্ট); প্রাচ্যকলায় শিল্পী সঞ্জয় কুমার প্রামানিক (শিল্পকর্ম-আশ্রয়); কারুশিল্পে শিল্পী রুবাইত-ই-শারমিন, (শিল্পকর্ম-আস্থা-২); মৃৎশিল্পে শিল্পী তানভীর হোসেন রিদম (শিল্পকর্ম-আনুগত্যের সমর্পন); গ্রাফিক ডিজাইনে শিল্পী ইমরান হাসান, (শিল্পকর্ম-অপ্রার্থিত অতিথি); আলোকচিত্রে শিল্পী মহসিন কবির (শিল্পকর্ম-গ্রামীন ছায়া),  স্থাপনাশিল্পে শিল্পী কুন্তল বাড়ৈ, (শিল্পকর্ম-দর্শন ও শব্দ); পারফরমেন্স আর্টে শিল্পী নাঈম হোসেন, (শিল্পকর্ম-জীবন ও দ্বন্দ্ব); নিউমিডিয়াতে শিল্পী মো: ফজলুল হক, (শিল্পকর্ম- থমকে যাওয়া স্বাভাবিকতা, ভিডিও আর্ট)। 

উল্লেখ্য, ১৯৭৫ সালে ১ম নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীর আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিল্পাচার্য জয়নুল আবেদিন এবং বরেণ্য শিল্পী কামরুল হাসান। উক্ত প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন শিল্পী চন্দ্র শেখর দে। গুণী এই শিল্পী ২০১৭ সালে ‘শিল্পকলা পদক’ লাভ করেছেন। ১৯৭৬ সালে ২য় নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেন শিল্পী শহিদ কবির। তিনি আন্তর্জাতিক পর্যায়ের একজন চিত্রশিল্পী। নবীন শিল্পী চারুকলা প্রদর্শনীতে যেসকল শিল্পী স্বীকৃত ও পুরস্কৃত হয়েছেন, তারাই আজ দেশ-বিদেশে আন্তর্জাতিক চারুকলা প্রদর্শনীতে একদিকে পুরস্কৃত হচ্ছেন অপর দিকে দেশের জন্য বয়ে আনছেন সম্মান।


Share with :

Facebook Facebook