বাংলাদেশ শিল্পকলা একাডেমি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১st মার্চ ২০২১

ওআইসি’র যুব রাজধানী ঢাকা ২০২০-২১ বঙ্গবন্ধু যুব চিত্রকর্ম প্রদর্শনী


প্রকাশন তারিখ : 2021-03-01

যুব উন্নয়নে মাননীয় প্রধানমন্ত্রী ও তাঁর সরকারের প্রসংশনীয় নেতৃত্বের জন্য বাংলাদেশকে ‘ওআইসি’র যুব রাজধানী ২০২০’ ঘোষনা করা হয়েছে। ইসলামী সহযোগিতা সংস্থা (ওআইসি) এবং ইস্তাম্বুল ভিত্তিক ইসলামিক সহযোগিতা যুব ফোরাম (আইসিওয়াইএফ) ২৫ ডিসেম্বর ২০১৯ এই ঘোষণা দিয়েছে। ‘ওআইসি’র যুব রাজধানী ২০২০’ হিসেবে ঢাকাকে নির্বাচন বিশ^ব্যাপী তরুণদের মধ্যে বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য সম্পর্কে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।  জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের সাথে এই প্রতিযোগিতার আয়োজন প্রতিযোগিতাকে আরো সমৃদ্ধ করবে।

আইসি ৫৭টি সদস্য রাষ্ট্র এবং অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায়ের ১৮ থেকে ৩৫ বছর বয়সী চারুশিল্পী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন

অংশগ্রহণকারী দেশসমূহকে ছয়টি অঞ্চলে ভাগ করা হয়েছে। অঞ্চলগুলো হলো ১. বাংলাদেশ, ২. মধ্যপ্রাচ্য, ৩, এশিয়ার বাকী অংশ, ৪. আফ্রিকা, ৫. উত্তর ও দক্ষিণ আমেরিকা, ৬. ইউরোপ ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশ ব্যতীত অন্য ৫টি অঞ্চল থেকে দুই সদস্যবিশিষ্ট জুরিবোর্ড ৫ আঞ্চলের দেশসমূহ থেকে নির্ধারিত শিল্পকর্ম  এবং চারটি ক্যাটাগরিতে চারটি আঞ্চলিক পুরস্কার নির্বাচন করবেন। বাংলাদেশ থেকে তিন সদস্যবিশিষ্ট জুরিবোর্ড শিল্পকর্ম এবং চারটি ক্যাটাগরিতে চারটি আঞ্চলিক পুরস্কার নির্বাচন করবেন। বাংলাদেশ-২০টি, মধ্যপ্রাচ্য-২০টি, এশীয়ার বাকী অংশ-২০টি, আফ্রিকা-১৫টি, উত্তর ও দক্ষিণ আমেরিকা-১০টি এবং ইউরোপ ও অস্ট্রেলিয়া-১৫টি শিল্পকর্মসহ মোট ১০০টি শিল্পকর্ম চুড়ান্ত প্রতিযোগিতার জন্য নির্বাচন করা হবে। 


চারটি ক্যাটাগরিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে:

  • 1. Contemporary Art
  • 2. Calligraphy
  • 3. Photography
  • 4. Graphic Design
 
প্রদর্শনীতে অংশগ্রহনের জন্য শিল্পীরা তাঁদের নিজস্ব চিন্তাধারা উপস্থাপনের জন্য ছয়টি বিষয় নির্ধারণ করা হয়েছে।
  • 1. Bangabandhu and Bangladesh
  • 2. COVID Pandemic
  • 3. Humanity in Refugee Crisis
  • 4. Youth Spirit in Technology
  • 5. Islamic Art
  • 6. Climate Change
 
প্রতিযোগিতার রেজিষ্ট্রেশন :১-৩১ মার্চ ২০২১
অঞ্চলভিত্তিক চিত্রকর্ম নির্বাচন ও আঞ্চলিক পুরস্কার ঘোষণা: ১-৭ এপ্রিল ২০২১, 
গ্রান্ডপুরস্কার ঘোষণা: ১১-১৩ এপ্রিল ২০২১ 
 
তিন সদস্যবিশিষ্ট জুরিবোর্ড ১০০টি চিত্রকর্ম হতে চারটি ক্যাটাগরিতে চারটি সেরা চিত্রকর্ম (গ্রান্ড এ্যাওয়ার্ড) নির্বাচন করবেন। ৬টি অঞ্চলের ১০০টি চিত্রকর্ম নিয়ে প্রদর্শনী ১৫-৩০ এপ্রিল ২০২১ বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালার গ্যালারিতে প্রদর্শনী (ভার্চুয়াল) হবে। 
প্রতিযোগিতায় অংশগ্রহণে আগ্রহী শিল্পীদেরi www.dhaka.oicyouthcapital.com/bangabandhu-youth-art-competition ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইন রেজিষ্ট্রেশন করতে হবে।

 

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ICYF, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি Dhaka OIC Youth Capital 2020-21 Bangabandhu- Youth Art Competition বাস্তবায়ন করতে যাচ্ছে।

 


Share with :

Facebook Facebook